হার্ট এট্যাক ও স্ট্রোক কে আমরা প্রায়ই গুলিয়ে ফেলি। অধিকাংশ রোগীই এই দুটিকে একই সমস্যা ধরে নেয়। আমরা এমন রোগী প্রায়ই পাই যে, রোগী স্ট্রোক করেছে। পুরো তথ্য জানতে চাইলে তারা বলেন যে হার্টে স্ট্রোক করেছে।

অথচ এই দুটি বিষয় সম্পুর্ণ আলাদা। একজন রোগী যদি এখানে ক্লিয়ার করে বলতে না পারে যে, রোগী স্ট্রোক করেছে না হার্ট এট্যাক করেছে তাহলে সেটা রোগীর জন্যে যেমন মারাত্মক সমস্যা হবে তেমনি চিকিৎসা নিতে গিয়েও বিড়ম্বনায় পড়তে হবে।

স্ট্রোক হয় ব্রেইনে বা মাথায়, আর হার্ট এট্যাক হয় বুকের হার্টে বা হৃদপিন্ডে।

  • সাধারনত ব্রেইনের রক্তনালী ক্ষতিগ্রস্থ্য হয়ে ব্রেনে পর্যাপ্ত রক্ত সরবরাহ বন্ধ হয়ে গেলে বা দুর্বল রক্তনালী ফেটে গিয়ে ব্রেনে ছড়িয়ে গেলে ব্রেইন তার কার্যক্ষমতা হারায়, এটাই স্ট্রোক। স্ট্রোক হলে মস্তিষ্কের কোষ গুলো পর্যাপ্ত অক্সিজেন পায় না এবং এগুলো দ্রুত মরে যায়। ফলে শরীরের যে কোন অঙ্গ প্রত্যাঙ্গ অবশ অবশ লাগে, কোন কোন ক্ষেত্রে একপাশ বা যে কোন অঙ্গ একেবারেই অবশ হয়ে যায়।

  • হার্ট এট্যাক মূলত হৃদপিন্ডের দুটি রক্তচলাচলকারী করোনারী আর্টারীতে কোলস্টেরল জমে ধমনীর আর্টারীতে রক্ত সরবরাহে বাধা প্রদান করে ও হার্টে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহে বাধাগ্রস্থ করে। এই বাধাগ্রস্থের ফলে হৃদপিন্ডর কার্যকারিতা কমে যায় এবং বুকে প্রচন্ড ব্যাথার সৃষ্টি করে। ফলে হার্ট থেকে পুরো শরীরে রক্তসরবরাহ কমে গিয়ে শরীরকে অকেজো করে দেয়।

স্ট্রোক বা হার্ট এট্যাকে কোন বিশেষজ্ঞ ডাক্তার দেখাবেন ?

স্ট্রোক হলে শুরুতেই নিউরোমেডিসিন এর ডাক্তার দেখাতে হবে, শরীর অবস বা প্যারালাইজড হয়ে গেলে ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ ও ফিজিওথেরাপীর আন্ডারে থেকে চিকিৎসা নিতে হবে।

চট্টগ্রামের কয়েকজন নিউরোমেডিসিন বিশেষজ্ঞের নাম ও চেম্বার এর লিংক

www.e-healthbd.com/doctors/Neuro%20Medicine

চট্টগ্রামের কয়েকজন ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞের নাম ও চেম্বার এর লিংক

www.e-healthbd.com/doctors/Physical%20Medicine

হার্ট এট্যাক হলে কার্ডিওলজি বা হৃদরোগ বিশেষজ্ঞের শ্বরনাপন্ন হয়ে চিকিৎসা নিতে হবে।

চট্টগ্রামের কয়েকজন কার্ডিওলজি বা হৃদরোগ বিশেষজ্ঞের নাম ও চেম্বার এর লিংক

www.e-healthbd.com/doctors/Cardiology

এখন হার্ট এট্যাককে স্ট্রোক বলে ধরে নিউরোমেডিসিন বা স্ট্রোকের রোগীকে হার্ট এট্যাক ধরে কার্ডিওলজি বিশেষজ্ঞের কাছে নিয়ে গেলে কি সমস্যা হবে সেটা আপনারাই বুঝে নিন।

ধন্যবাদ

www.e-healthbd.com